প্রাউটের সমাজ আন্দোলন

লেখক
প্রভাত খাঁ

আজ অধিকাংশ রাজনৈতিক দলই ধনতান্ত্রিক ব্যবস্থাকে সমাজের অর্থনৈতিক উন্নয়নের একমাত্র পথ হিসেবে মেনে নিয়ে আপন আপন কর্মসূচী নিয়ে কাজ করে চলেছে৷ তারা দেশে ক্রমবর্ধমান দারিদ্র্য ও বেকার সমস্যা সমাধানের জন্যে দেশী-বিদেশী পুঁজিপতিদের শরণাগত৷ দেশী-বিদেশী পুঁজিপতিরা যাতে রাজ্যে তাদের মোটা পুঁজি বিনিয়োগ করে’ শিল্প গড়ে তুলতে এগিয়ে আসে, সেজন্যে ওই পুঁজিপতিদের নানান ভাবে তোষণ করে চলেছে৷ তাদের নানাভাবে প্রলোভন দিচ্ছে৷ সস্তায় জমি, বিদ্যুৎ, বিভিন্ন পরিস্থিতিতে করছাড় ইত্যাদির আশ্বাস দিয়ে নানাভাবে তাদের মন ভেজানোর চেষ্টা করছে৷ কট্টর মার্কসবাদী বলে পরিচিত সিপিএম সহ অন্যান্য সঘোষিত সমাজতন্ত্রী বামপার্টিগুলিও দেশী-বিদেশী পুঁজিপতিদের পদতলে তৈল মর্দনের জন্যে আপ্রাণ চেষ্টা করে চলেছে৷ বাম শিরোমণি জ্যোতি বসু দফায় দফায় বিদেশ যাত্রা করতেন কেবল ওই সব দেশের পুঁজিপতিদের আমাদের রাজ্যে পুঁজি বিনিয়োগ করার জন্যে আমন্ত্রণ জানাতে৷ বর্তমানে দেশের প্রধানমন্ত্রী থেকে রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই একই পথে হাঁটছেন৷ মানে, এঁদের সবার বদ্ধমূল ধারণা পুঁজিপতিদের পুঁজি বিনিয়োগ ছাড়া দেশের অর্থনৈতিক সমাধান সম্ভব নয়৷

কিন্তু বাস্তবে আমরা কী দেখেছি? বিদেশী পুঁজিপতিরা এক সময়ে বাঙলায় তথা ভারতে ব্যবসা করার সুযোগ নেয়, পরে ‘বণিকের মানদণ্ড দেখা দিল রাজদণ্ডরূপে’৷ ২০০ বছর ধরে দেশের ওপর দিয়ে তারা শোষণের ষ্টীম রোলার চালিয়ে গেল৷ সেই শোষণের হাত থেকে মুক্তি পেতে কত মানুষকে যে প্রাণ দিতে হয়েছে তার ইয়ত্তা নেই৷ হাজার হাজার ত্যাগব্রতী মানুষের জীবনপণ আন্দোলন, কারাবাস, দীপান্তর ও ফাঁসী বরণের পর আমরা এই আধা স্বাধীনতা লাভ করেছি৷ আধা স্বাধীনতা এই জন্যে বললুম যে, ব্রিটিশ শাসকের শাসন থেকে আমরা মুক্তি পেয়েছি৷ কিন্তু দেশী-বিদেশী পুঁজিপতিদের শোষণ থেকে মুক্তি পাইনি৷ মুক্তি পাওয়ার কথা তো দূর অস্ত্‌ আমরা ওই পুঁজিপতিদের মোহ বন্ধনে আষ্টেপৃষ্ঠে বাঁধা পড়ে গেছি৷

শুধু আমাদের দেশ কেন---আজ গোটা দুনিয়ার এই হাল! এই পুঁজিপতিদের দেশ আমেরিকা, ফ্রান্স, জার্মানী প্রভৃতি দেশেও বেকার সমস্যা চরম আকার নিচ্ছে৷ ধনবৈষম্য চরম রূপ নিচ্ছে৷ আর তার ফলে পুঁজিপতিরা অর্থবলে সমাজের কেবল অর্থনীতি নয়, সমাজ-সংস্কৃতি- রাজনীতি সবকিছুকে কবলিত করে তাদের শোষণের জালকে এমনভাবে বিছিয়ে দিচ্ছে যে এর থেকে বাইরে বেরুনো এখন খুব কঠিন হয়ে উঠেছে৷

আর এইভাবে তারা গোটা সমাজকে কুক্ষিগত করে’ কলুষিত করছে৷ মানুষের উন্নত সংস্কৃতি, সভ্যতা, ধর্মচেতনা সব কিছুকেই ধবংস করে চলেছে৷ এখন পুঁজিবাদীদের শোষণের এই অক্টোপাশ থেকে মানব জাতিকে মুক্ত হতে হবে৷ নাহলে মানব সংস্কৃতি ও সভ্যতা ধবংস হয়ে যাবে৷ ধনবৈষম্য, দারিদ্র্য ও বেকার সমস্যাও সারা পৃথিবী জুড়ে চরমভাবে বেড়ে চলেছে এই ধনতান্ত্রিক অবস্থার জন্যে৷ এই অবস্থায় কিছু মানুষ পুঁজির সুবিশাল পাহাড় রচনা করছে৷ চরম বিলাসিতায় গা ভাসিয়ে দিচ্ছে, তার সঙ্গে সঙ্গে তাদের বিপুল পরিমাণ সম্পদের অপব্যবহার করে সমাজে অসংস্কৃতির ‘সুনামী’ বইয়ে দিচ্ছে৷

এককথায় এই পুজিবাদী শোষণের অক্টোপাশ থেকে সমাজকে মুক্তি পেতেই হবে৷ কিন্তু কী করে? পুঁজিবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে সারা বিশ্বজুড়ে মার্কসবাদীরা মুখ থুবড়ে পড়ে গেছে৷ শেষ পর্যন্ত পুঁজিবাদী ব্যবস্থার চরণে আত্মসমর্পণ করেছে৷

এখন উপায় কী? উপায় একমাত্র ‘প্রাউট’---প্রগতি- শীল উপযোগ তত্ত্ব৷ একথা আমরা বহুবার নানান্‌ যুক্তি সহকারে বুঝিয়েছি৷ পুঁজিবাদ ও মার্কসবাদ দুই-ই অর্থনৈতিক কেন্দ্রীকরণের ওপর আধারিত৷ ধনতন্ত্রে শিল্পপতিরা---ব্যবসায়ীরা অর্থের কেন্দ্রীকণরণ ঘটায়, আর মার্কসবাদ তো আসলে রাষ্ট্রীয় পুঁজিবাদ৷ জনগণের হাতে অর্থনৈতিক ক্ষমতা আসে না৷

প্রাউটের পথে কীভাবে জনগণের হাতে অর্থনৈতিক ক্ষমতা আসবে? তার উত্তর--- প্রাউট নির্দেশিত সমাজ আন্দোলনের পথ ধরেই জনগণের অর্থনৈতিক ক্ষমতা আসবে৷ প্রাউট বর্তমানে বিভিন্ন অঞ্চলের সামাজিক-অর্থনৈতিক বৈশিষ্ট্য অনুসারে অর্থাৎ অথনৈতিক সম্ভাবনা, সম-অর্থনৈতিক সমস্যা, জনগোষ্ঠীগত (এথ্‌নিক) বৈশিষ্ট্য, সাধারণ সাংবেদনিক উত্তরাধিকার (সেণ্টিমেণ্টাল লিগ্যাসী) ও একই ধরণের ভৌগোলিক বৈশিষ্ট্য অনুসারে স্বয়ং সম্পূর্ণ সামাজিক-অর্থনৈতিক অঞ্চল (ইয়ূনিট) গড়ে তোলার নীতিতে বিশ্বাসী৷ আর এই সামাজিক-অর্থনৈতিক অঞ্চলকে সর্বাত্মকভাবে শোষণমুক্ত করার আন্দোলন করতে হবে৷ প্রাউটের পরিভাষায় এটাই হ’ল যথার্থ ‘সমাজ আন্দেলন’৷ এই সমাজ আন্দোলনের প্রাথমিক লক্ষ্য হ’ল সংশ্লিষ্ট সামাজিক-অর্থনৈতিক অঞ্চলের ১০০ শতাংশ স্থানীয় মানুষের কর্ম সংস্থানের গ্যারাণ্টি প্রদান৷ আর তা করতে গেলে অর্থনৈতিক গণতন্ত্রের প্রতিষ্ঠা করতে হবে৷ স্থানীয় মানুষের হাতেই থাকবে অর্থনৈতিক ক্ষমতা, বহিরাগত পুঁজিপতিদের হাতে নয়৷ ব্লক ভিত্তিক পরিকল্পনা, সমবায়ের আদর্শে কৃষিভিত্তিক ও কৃষিসহায়ক শিল্পের দাবীতে অর্থনৈতিক শোষণমুক্তির আন্দোলনই হবে এর মাধ্যম৷ প্রাউটিষ্ট সর্বসমাজ সমিতি এই অর্থনৈতিক গণতন্ত্রের নীতি নিয়ে ভারতবর্ষের সর্বত্র অর্থনৈতিক মুক্তির আন্দোলন গড়ে তুলছে৷ তাদের এই সর্বাত্মক শোষণমুক্তির আন্দোলনের প্রকৃত বৈশিষ্ট্য, নতুনত্ব তথা এর প্রকৃত স্বরূপ সম্পর্কে দেশের সমস্ত বুদ্ধিজীবী, কর্ষক, শ্রমিক ছাত্র-যুব তথা মহিলাদের বিশেষভাবে অবহিত হতে হবে৷ সচরাচর অন্যান্য যে সব আন্দোলন আমরা দেখতে অভ্যস্ত তা থেকে এই আন্দোলন সম্পূর্ণ স্বতন্ত্র৷ কারণ এর পেছনে রয়েে’ছ আঞ্চলিক শ্রীবৃদ্ধির মধ্য দিয়ে বিশ্বৈকতাবাদের প্রতিষ্ঠার এক নোতুন আদর্শ৷