‘গৈ’ ধাতু শতৃ ত্রৈ তৃচ্ প্রত্যয় করে হয় ‘গায়ত্তৃ’–গানের দ্বারা যিনি (পুং) ত্রাণের ব্যবস্থা করে দেন৷ ‘গায়ত্তৃ’ শব্দের স্ত্রীলিঙ্গ রূপ ‘গায়ত্ত্রী’৷ ‘গায়ত্ত্রী’ বেদের সপ্ত ছন্দের অন্যতম৷ বৈদিক সাতটি ছন্দ হচ্ছে–গায়ত্ত্রী, উষ্ণীক্, ত্রিষ্টুপ, অনুষ্টুপ, বৃহতি, জগতি ও পঙ্কক্তি৷ অনেকে ‘গায়ত্ত্রী’ বানানে একটি ‘ত’ ব্যবহার করেন অর্থাৎ বানান লেখেন ‘গায়ত্রী’৷ এটা ভুল৷ দুটো ‘ত’ দিয়ে লিখতেই হবে৷ একটি ‘ত’ ‘গায়ৎ’ শব্দের, অপর ‘ত’টি ‘ত্রৈ’ ধাতুর৷ এই ধরণের ভুল অনেকে ‘পু–’ সম্বন্ধেও করে থাকেন৷ পুৎ ত্রৈ ড ঞ্চ পু–৷ একটি ‘ত’ ‘পুৎ’ শব্দের, অপর ‘ত’–টি ‘ত্রৈ’ ধাতুর৷ এক্ষেত্রে ‘ত্র’ দিয়ে লিখলে ভুল হবে৷ ‘গায়ত্ত্রী’ একটি বিশেষ ছন্দ৷ তাই তার বানান ভুল হওয়া মোটেই বাঞ্ছনীয় নয়৷
‘‘ওঁ আয়া হি বরদে দেবি ত্র্যক্ষরে ব্রহ্মবাদিণি৷
গায়–ি ছন্দসাং মাতর্ৰ্রহ্মযোনি নমোহস্তু তে৷৷’’
‘গৈ’ ধাতু শতৃ ঞ্চ গায়ৎ, ত্রৈ ড ঞ্চ ত্র৷ গায়ৎ ত্র ঞ্চ গায়–৷ এই ‘গায়–’ শব্দেরও স্ত্রীলিঙ্গ রূপ ‘গায়ত্ত্রী’৷ ‘গায়ত্তৃ’ ও ‘গায়–’ এই দু’টি পুংলিঙ্গ শব্দেরই মানে এক, আর দু’য়েরই স্ত্রীলিঙ্গ রূপ ‘গায়ত্ত্রী’৷ একটা ‘ত’ দিয়ে ‘গায়ত্ত্রী’ লেখা একটা common error।
উচিত
মূল ধাতুর আদিতে অন্তঃস্থ ‘ব’ থাকলে তার সঙ্গে ‘ক্ত’, ‘ক্তিন্’ প্রত্যয় যুক্ত হলে প্রত্যয়ান্ত শব্দ অন্তঃস্থ ‘ব’ থাকে না, সেই স্থানে ‘উ’–এর আগম হয়৷ যেমন, বচ্ + ক্ত = ‘বচ্ত’ বা ‘বত্ত’ হবে না, হবে ‘উক্ত’৷ বচ্ + ক্তিন = ‘বচ্তি’ বা বত্তি হবে না, হবে ‘উক্তি’৷ বদ্ + ক্ত = বাদিত হবে না, হবে ‘উদিত’৷ তাই যা অনুবাদ করা হয়েছে তা ‘অনুবাদিত’ না হয়ে হবে অনু + উদিত = অনূদিত৷ বপ্ + ক্ত = বপ্ত না হয়ে হবে ‘উপ্ত’ (যা বপন করা হয়েছে)৷ বচ্ + ণিচ্ + ক্ত = বচিত না হয়ে হবে ‘উচিত’৷ মনে রাখা দরকার ‘ক্ত’ প্রত্যয়ান্ত শব্দে খণ্ড ‘ত’ (ৎ) বা হসন্তযুক্ত ব্যঞ্জন হয় না৷ তাই ‘উচিত’ বানান পূরো ‘ত’ দিয়ে লিখতে হবে, খণ্ড ‘ত’ (ৎ) দিলে চলবে না৷ দুঃখের সঙ্গে লক্ষ্য করছি, অনেক নামজাদা সাহিত্যিকও বানান–জ্ঞান না থাকায় লিখছেন ‘উচিৎ’৷ এতে জনসাধারণ বিভ্রান্ত হন৷ আলোচিত, আপ্যায়িত, গৃহীত, বর্ধিত প্রভৃতির মতই ‘উচিত’–ও একটি পুরো ‘ত’–এর শব্দ৷ এতে খণ্ড ‘ত’ (ৎ)–এর কোন অবকাশ নেই৷ ‘উচিত’ শব্দটির ভাবারূঢ়ার্থ হচ্ছে, যা বলানো হয়েছে৷ আর ‘উক্ত’ মানে যা বলা হয়েছে৷ যোগারূঢ়ার্থে ‘উচিত’ শব্দের মানে যথোপযুক্ত, ঠিকঠাক৷ ‘উক্ত’ শব্দের ভাবারূঢ়ার্থ–যোগারূঢ়া একই৷ তবে ঋগ্বেদের খণ্ডকে বলা হয় এক একটি ‘মণ্ডল’৷ এক একটি মণ্ডলে থাকে কয়েকটি ‘সূক্ত’৷ এক একটি সূক্তে থাকে কতকগুলি ‘ঋক্’ (শ্লোক)৷ তাই ‘সূক্ত’ মানে ভাবারূঢ়ার্থে ‘যে ভাল কথা বলা হয়েছে’ আর যোগারূঢ়ার্থে ‘সূক্ত’ মানে কয়েকটি ঋকের সমষ্টি৷
ক্ষেত/ক্ষুদে
তৎসমে ‘ক্ষ’ যথারীতিই থাকে৷ তবে তা কোথাও ঋগ্বেদীয় রীতিতে, কোথাও যজুর্বেদীয় রীতিতে উচ্চারিত হয়৷ তদ্ভবে শৌরসেনী প্রাকৃতে ‘ক্ষ’ ‘খ’–য়ে রূপান্তরিত হয় যেমন ক্ষেত্রঞ্ছখেত্তঞ্ছখেত্৷ মাগধী প্রাকৃতে ‘ক্ষ’ অক্ষরটির উচ্চারণ ‘ক্খ’ তাই যদিও মাগধী প্রাকৃতে তদ্ভবে ‘খ’ উচ্চারণ করা হয়, বানানে ‘ক্ষ’ রাখাই সঙ্গত, যেমন ক্ষেত্রঞ্ছক্ষেত্তঞ্ছক্ষ্ ক্ষুদ্রিকঞ্ছক্ষুদ্দিঞ্ছ্৷ বাংলা মাগধী প্রাকৃতজাত ভাষা, তাই বাংলায় ‘ক্ষেত’৷ কিন্তু হিন্দী শৌরসেনী প্রাকৃত–জাত ভাষা, তাই হিন্দীতে ‘খেত’ শৌরসেনী বানান লিখতে হবে৷ অনেকে বাংলায় ‘খেত’, ‘খুদে’ বানান লেখেন৷ এর সংশোধন দরকার৷
ছাত্রা/ছাত্রী
ছদ্’ ধাতুর অর্থ আচ্ছাদন দেওয়া৷ যে বস্তু আচ্ছাদন দেয় তা–ই ‘ছত্র’৷ গুরুর ছত্রছায়ায় যে আশ্রিত তাকে ছত্র অণ করে ‘ছাত্র’ বলা হয়৷ ‘ছাত্র’ শব্দের স্ত্রীলিঙ্গে দু’টি রূপ রয়েছে–‘ছাত্রী’ ও ‘ছাত্রা’৷ ‘ছাত্রী’ মানে ‘ছাত্রের পত্নী’৷ তিনি নিজে পড়ুয়া হতেও পারেন, নাও হতে পারেন৷ ‘ছাত্রা’ মানে যিনি নিজে পড়ুয়া কিন্তু তিনি কারও স্ত্রী হতেও পারেন, নাও পারেন৷
ঠিক / সঠিক
ঠক একটি বিশেষণ৷ সাধারণ নিয়মে বিশেষণের আগে ‘স’–এর সংযুক্তি হয় না৷ যেমন ‘সচকিত’ ভূল তেমনি ‘সঠিক’–ও ভুল৷ ‘ঠিক’ বলাই ঠিক৷