আদা

Baba's Name
শ্রী প্রভাতরঞ্জন সরকার

পরিচয় ও প্রজাতি ঃ সংস্কৃত ‘আর্দ্রক’ থেকে ৰাংলা ‘আদা’ শব্দটি এসেছে৷ আদা শরীরকে ভিজিয়ে দেয়, স্নিগ্ধ রাখে, নিজেও ভিজে ভিজে–স্যাঁৎসেতে৷ তাই সংস্কৃতে নাম আর্দ্রক৷ (আর্দ্রক>আদ্দঅ>আদ্দা>আদা)৷ বিহারে ও উত্তরপ্রদেশের পূর্বাংশে বলা হয় ‘আদী’৷ আদাকে উর্দূ–হিন্দী–হিন্দোস্তান্ ‘আদরক’ বলা হয় যা সংস্কৃত আর্দ্রক শব্দ থেকে এসেছে৷

আদা পৃথিবীর অনেক দেশেই জন্মায়৷ তার মধ্যে জাপানের আদাই সর্বশ্রেষ্ঠ বলে মনে করা হয়৷ আমরা বলি, আদার ব্যাপারীর জাহাজের খবরের কী দরকার? কিন্তু সত্যি সত্যিই আদার ব্যাপারীর এককালে জাহাজের খবরের দরকার পড়ত৷ কেননা জাপান থেকে জাহাজে করে আদা আমদানী করা হত৷ এ ছাড়া ফিলিপিন্স্, তাইল্যান্ড, মালয়েশিয়ায় আদা ভালই হয়৷ মালয়েশিয়ায় ‘কংকড়’ নামে যে আদাবর্গীয় মশলা পাওয়া যায় রন্ধনশিল্পে তার গুরুত্বপূর্ণ ভূমিকা আছে৷ ভারতেও আদা বন্য অবস্থায় জন্মায়৷ ভারতের ত্রিপুরা ও মিজোরামের ও ৰাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের আদা বেশ উচ্চমানের৷ ৰাংলায়, বিশেষ করে রাঢ়ের ৰীরভূম জেলার নদী–ববাহিকা এলাকায় আদা বেশ ভালই হয়৷

আদা নানান রঙের হয়–শাদাটে হলদে, ঘন হলদে, কৃষ্ণাভ হলদে ও কালো আদা৷

কফারি (কফ  অরি ঞ্চ কফের শত্রু) হিসেবে আদার ব্যবহার ঃ আয়ুর্বেদে আদার অজস্র গুণের উল্লেখ আছে৷ যে মূল ত্রি–ধাতুতে জীব–স্বাস্থ্য নির্দ্ধারিত হয় তার প্রথমটি হচ্ছে বায়ু, দ্বিতীয়টি হচ্ছে পিত্ত ও তৃতীয়টি কফ৷

বায়ু দুই প্রকার–১) পঞ্চ অন্তর্বায়ু (প্রাণ, অপান, সমান, উদান, ব্যান  ২) পঞ্চ বহির্বায়ু (নাগ, কূর্ম, কৃকর, দেবদত্ত, ধনঞ্জয়)৷ এই পঞ্চ অন্তর্বায়ু ও পঞ্চ বহির্বায়ুর সমাহারগত নাম পঞ্চপ্রাণ বা দশপ্রাণ (যা মানব অস্তিত্বের বিশেষ গুরুত্বপূর্ণ অঙ্গ)৷

পিত্তধাতু দেহের পরিপাক যন্ত্রের প্রধান সহায়ক৷ এর ফলে শরীর–সংঘটক সপ্তধাতুর উদ্ভব ঘটে৷ তৃতীয় স্বাস্থ্যগত ধাতু হচ্ছে কফ বা দেহের তরল থকথকে অংশ৷ কফের আধিক্য দেহাভ্যন্তরে অহেতুক উষ্ণতা সৃষ্টি করে যার বহিঃপ্রকাশ জ্বররূপে দেখা দেয়৷ ইয়ূনানি বা হেকিমী চিকিৎসায় অবশ্য রক্তকেও একটি স্বাস্থ্যগত মৌলিক ধাতু বলে গণ্য করা হয়৷ কফ–শব্দটি প্রাচীন বৈদিক৷ লাতিনের মাধ্যমে বর্ত্তমান ইংরেজীতেও আমরা কফ (cough) শব্দটি পাচ্ছি৷ [ত্রিফলার জল বায়ু–পিত্ত–কফ এই ত্রিদোষজাত রোগের ঔষধ (দ্রব্যগুণে রোগারোগ্য ]