ভারতীয় সমাজের নারীর অবদান

লেখক
অদিতি দত্ত বাগ

পূর্ব প্রকাশিতের পর,

১৫) শাশ্বতী অঙ্গিরাশি ঃ শাশ্বতী অঙ্গিরাশি ঋষি অঙ্গিরাশ এর কন্যা ছিলেন এবং এই ঋষিকা ঋক্‌বেদের ৮.১.৩৪ নং সূক্তোটির রচয়িতা,

১৬) রাত্রি ভরদ্বাজী ঃ রাত্রি ভরদ্বাজী ঋষি ভরদ্বাজ এর কন্যা ছিলেন ইনি ঋক্‌বেদের ১০.১২৭ নং সূক্তোটি রচনা করেন৷

১৭) সিকত নিভাবরী ঃ - সিকত নিভাবরী ঋষি নিভাবরের কন্যা ছিলেন তিনি ঋক্‌বেদের ৯.৮৬.১১-২০ নং সূক্তোটি রচনা করেন৷

১৮) সূর্য্য সাবিত্রী ঃ --- সূর্য্য সাবিত্রী সবিতার কন্যা, ইনি ঋক্‌বেদের ১০.৮৫ নং সূক্তোটির রচয়িতা৷

১৯) ঊবর্বশী ঃ ঊবর্বশী ছিলেন পুরুরবার পত্নী তিনি ঋকবেদের ১০.৯৮ নং সূক্তোটির রচয়িতা৷

২০) বসুক্র পত্নী ঃ ইনি বসুক্র মুনির পত্নী ছিলেন৷ ঋক্‌বেদের ১০.২৮ নং সূক্তোটি ইতি রচয়িতা৷

এছাড়াও বেদে আরও বহু ঋষিকার কথা আমরা জানতে পারি---উপনিষদে আমরা প্রধানতঃ যে দুই ঋষিকার কথা পাই তাঁরা হলেন---যাজ্ঞ বল্ক্য পত্নী মৈত্রেয়ী ও ক্যাতায়নী৷

যাজ্ঞবল্ক্য ঋষি যখন গার্হস্থ্য ছেড়ে অন্য আশ্রমে যাওয়ার জন্য সিদ্ধান্ত নিলেন তখন মৈত্রেয়ীকে ডেকে বললেন আমি  তোমার ও কাত্যায়নীর মধ্যে আমার সম্পত্তি ভাগের ব্যবস্থা করে দিচ্ছি৷ যাজ্ঞবল্কের দুই স্ত্রী মৈত্রেয়ী ও কাত্যায়নী তার কথা শুণে মৈত্রেয়ী বললেন---

‘‘ভগবান, সমস্ত পৃথিবী যদি বিত্ত দ্বারা পূর্ণ হয়, আমি কি তাহাতে অমর হইতে পারিব? যাহা দ্বারা আমি অমরত্ব লাভ করিতে পারিব না, তাহা দ্বারা কি করিব? আপনি  এ বিষয়ে যাহা জানেন, তাহা আমাকে বলুন৷

এর পরে যাজ্ঞবল্ক্য ও মৈত্রেয়ীর কথোপকথন উপনিষদে আত্মতত্ত্ব ও অমৃততত্ত্বের উপদেশ হিসেবে বর্ণিত আছে৷

বাচক্লবী গার্গী রাজা জনকের সভায় যাজ্ঞবল্ক্য ঋষির  সাথে তর্ক যুদ্ধে নামে এবং একটার পর একটা প্রশ্ণ করেন যেমন-জল কাহাতে ওতপ্রোত রহিয়াছে৷ অন্তরিক্ষ লোক কাহাতে ওতপ্রোত জড়িত আছে, এইভাবে প্রশ্ণ করছেন ও  যাজ্ঞবল্ক্য উত্তর দিচ্ছিলেন৷ কিন্তু যখন প্রশ্ণ করলেন ব্রহ্মলোক কিসে জড়িত আছে তখন যাজ্ঞবল্ক্য তিরস্কার করে বললেন চুপ করো গার্গী, অতি প্রশ্ণ করো না, তোমার জিহ্বা খসে পড়ে যাবে৷

অর্থাৎ মেয়েরাও যে বুদ্ধিমতী হতে পারেন এবং তার কাছেও যে দুর্দোণ্ডপ্রতাপশালী যাজ্ঞবল্ক্য ঋষি পরাস্ত হচ্ছেন  তা সহজভাবে হার না মেনে গার্গীকে ধর্মের ভয় দেখিয়ে নীরব করে দিলেন৷

আমরা বেদে যে সব ঋষিকাদের প্রত্যক্ষ সূক্তো পেয়েছি তাছাড়াও আরও বহু নারী আছেন যাঁরা শৌর্যে বীর্যে পুরুষদের থেকে কোনও অংশেও কম নন৷

যেমন সোহম তত্ত্বের প্রণেতা বাক্‌ ঋষিকা বোধীমতী যুদ্ধে  একটি হাত হারান৷ বিশপলা যুদ্ধে একটি পা হারান৷ শশীয়শী তাঁর বীরত্বের জন্য উল্লিখিত হয়েছেন---

মুদ---গলিনীর যুদ্ধ জয়ের বৃত্তান্ত৷ (ক্রমশঃ)