(৫) ‘পা’ ধাতুর অর্থ রক্ষা করা To protect+)৷ এই অর্থে যিনি রক্ষক তার জন্যেও তাই ‘পা+ ‘ড’ করে ‘প’ শব্দ ব্যবহার করা যাৰে৷
(৬) ত্রাণ করা (‘ত্রৈ’ ধাতু) অর্থেও ‘পা’ ধাতু ব্যবহৃত হয়৷ তাই বিপদে আপদে যে ত্রাণ করে তার জন্যেও ‘প’ শব্দ ব্যবহার করা যাৰে৷
(৭) সংবর্ধন করা বা লালন করা অর্থে ‘পা’ ধাতুর ব্যবহার রয়েছে ও তদ্বোধার্থে আশ্রয়দাতা বা পালক পিতা বা ‘পিতা’কেও ‘প’ ৰলা হয়৷
(৮) পোষ্যপুত্র বা পোষ্যকন্যার কাছে গৃহীত পিতাও ‘প’৷
(৯) পঞ্চ পিতার বর্ণনাতে ৰলা হয়েছে- জন্মদাতা, অন্নদাতা, কন্যাদাতা, বিদ্যাদাতা ও ভয়ত্রাতাকে পিতারূপে গণ্য করা হয়৷ সেজন্যে ‘প’ শব্দের একটি অর্থ অন্নদাতা---যিনি আহার্য দিয়ে প্রাণ রক্ষা করেন৷ যিনি জনক তাঁকেও ‘প’ ৰলা হয়! যিনি কন্যা দান করেন অর্থাৎ শ্বশুরকেও পিতা ৰলে গণ্য করা হয়৷ তাই ‘প’ শব্দের একটি অর্থ শ্বশুর যিনি বিদ্যাদান করে মনুষ্যৰোধের সংবর্ধন ঘটান.....মানবতার পরিপুষ্টি ঘটান সেই বিদ্যাদাতা বা গুরুর জন্যেও ‘প’ শব্দ ব্যবহার্য৷ যিনি ভয় থেকে মানুষকে ৰাঁচান.....নির্ভয় করেন....ভরসা দেন তিনিও ‘প’ রূপে গণ্য৷
(১০) ‘পা’ ধাতুর একটি অর্থ হ’ল শাসন করা৷ তাই ভাবারূঢ়ার্থে ‘প’ মানে যে শাসন করে৷ ‘প’ শব্দে যোগারূঢ়ার্থে ‘রাজা’ ‘যুবরাজ’ ও শাসনের কর্তৃত্ব সম্পন্ন রাজপুরুষকেও ৰোঝাত৷ যিনি ভূ অর্থাৎ পৃথিবীকে শাসন করেন তিনি ভূ+প= ভূপ৷ ‘নৃ’ ধাতু (নৃণাতি) সাধারণতঃ পরিচালনা করা অর্থে ব্যবহৃত হয়৷ নৃ+ ডৃণ্ করে যে ‘ন+শব্দ পাই তার ভাবারূঢ়ার্থ হচ্ছে যে চালনা করে, যোগারুঢ়ার্থে মানুষ৷ এই মানুষের ওপর যিনি শাসন করেন তিনি ‘নৃপ’৷
(১১) ‘পা’ ধাতু পান করা অর্থেও ব্যবহৃত হয়৷ তাই ভাবারূঢ়ার্থে তথা যোগারূঢ়ার্থে ‘প’ শব্দের একটি অর্থ হ’ল---যে পান করে৷ যেমন যে পায়ের সাহায্যে পান করে সে ‘পাদপ’৷ গাছ পায়ের সাহায্যে পান করে, তাই গাছের নাম পাদপ (ট্রাবেলার্স পামকে ৰলে ‘পান্থপাদপ’--‘পত্রং পততি পাদপাৎ’)৷
(১২) ‘পক্ষ্’ ধাতুর অর্থ হ’ল কোন বস্ত বা সত্তার অংশবিশেষ যা পুরো বস্তুটিতে চিনতে সাহায্য করে বা বস্তুর পরিচিত বহন করে৷ পক্ষ্+ অচ্= পক্ষ ‘পক্ষ’ মানে পাখা৷ পাখা পাখীর পরিচিতি বহন করে৷ তাই ‘প’ শব্দের একটি অর্থ হ’ল পক্ষী৷
(১৩) মাসের একটি অংশে চন্দ্রকলা বর্দ্ধমান অবস্থায় থাকে, অপরাংশে ক্ষীয়মাণ অবস্থায় থাকে৷ তাই আমরা এজন্যে ‘পক্ষ’ শব্দ ব্যবহার করি৷ তাই ‘পক্ষ’ শব্দের একটি অর্থ হচ্ছে চন্দ্রকলার বর্দ্ধমান অবস্থা, অপর অর্থ হচ্ছে চন্দ্রকল্লার ক্ষীয়মাণ অবস্থা৷ তাই ‘প’ শব্দের একটি অর্থ পক্ষ (কৃষ্ণপক্ষ, শুক্লপক্ষ)৷
(শ্রীপ্রভাতরঞ্জন সরকারের লঘুনিরক্ত থেকে সংগৃহীত)